Wednesday, September 16, 2015

সিরাজগঞ্জ বাজার স্টেশন টু কড্ডা বাইপাস রেলপথ নির্মান কাজ শুরু হবে শীঘ্রই

সিরাজগঞ্জ এক্সপ্রেসের চলাচল আরো নির্বিঘœ করার জন্য শীঘ্রই নির্মান করা হবে সিরাজগঞ্জ বাজার স্টেশন-কড্ডা বাইপাস নতুন রেলপথ। এই রেলপথটি নির্মানে বাংলাদেশ রেলওয়ের নেওয়া ১৩৫ কোটি টাকার প্রকল্পটি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) এ জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার সকালে বাংলাদেশ সচিবালয়ে রেপথমন্ত্রী মুজিবুল হক এমপি এ তথ্য নিশ্চিত করেছেন।
নির্ভরযোগ্য একটি সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতু নির্মানের পর ঢাকার সাথে উত্তরবঙ্গের রেলযোগাযোগের জন্য রেলপথ নির্মান করা হয় সয়দাবাদ মহাসড়কের পাশ দিয়ে। এরফলে এক সময়ের রেলসিটি হিসেবে খ্যাত সিরাজগঞ্জে সকল রেল আসা-যাওয়া বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন এই অবস্থা চলার পর সিরাজগঞ্জকে আবারও বাংলাদেশ রেলওয়ের নেটওয়ার্কের আওতায় আনার দাবিতে আন্দোলনে নামে সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটি।
এই আন্দোলন চলাকালিন সময়ে প্রধানমন্ত্রীর ব্যাক্তিগত চিকিৎসক ও সিরাজগঞ্জে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন কমিটির সমন্বয়ক অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি সিরাজগঞ্জবাসির এই আন্দোলনের প্রতি সন্মান জানিয়ে সিরাজগঞ্জকে বাংলাদেশ রেলওয়ের নেটওয়ার্কের আওতায় আনার উদ্যেগ গ্রহন করে। তার এই উদ্যেগ ও অক্লান্ত পরিশ্রমের পর সিরাজগঞ্জ-ঢাকা রুটে চালু হয় সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন।
কিন্তু বাইপাস লাইন না থাকায় সিরাজগঞ্জ এক্সপ্রেস প্রথমে জামতৈল পরে সয়দাবাদ হয়ে ঢাকায় যায়। এতে যাত্রিদের অতিরিক্ত সময় ব্যায় করতে হয় পাশাপাশি দুর্ভোগও পোহাতে হয়। এ অবস্থায় আবারও সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটি সিরাজগঞ্জ বাজার স্টেশন থেকে কড্ডা পর্যন্ত বাইপাস রেলপথ নির্মানের দাবি জানালে সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য উদ্যেগ গ্রহন করেন।
এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ ঢাকায় গেলে তাদের সাথে বাংলাদেশ সচিবালয়ে রেলপথ মন্ত্রনালয়ে রেলপথ মন্ত্রী মুজিবুল হকের সাথে দেখা করে সিরাজগঞ্জ বাজার স্টেশন-কড্ডা বাইপাস নতুন রেলপথ নির্মানের বিষয়ে কথা বলতে যান অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।
এ সময় সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সিরাজগঞ্জ শাখার সভাপতি ডাঃ জহুরুল হক রাজা, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (জাসদ) সিরাজগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক ও স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির অন্যতম নেতা এ্যাড. নাজমুল ইসলাম মুকুল, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির নেতা আসাদ উদ্দিন পবলু, জেলা জাসদ ও স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির নেতা আবু বক্কার ভুইয়া, জেলা বাসদের সমন্বয়ক ও স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির নেতা নব কুমার কর্মকার, স্বার্থ রক্ষা সংগ্রাম কমিটির অন্যতম নেতা ফুলাদ খান প্রমূখ।
এসময় রেলপথমন্ত্রী মুজিবুল হক জানান, সিরাজগঞ্জ এক্সপ্রেসের চলাচল আরো নির্বিঘœ করার জন্য শীঘ্রই নির্মান করা হবে সিরাজগঞ্জ বাজার স্টেশন-কড্ডা বাইপাস নতুন রেলপথ। এই রেলপথটি নির্মানে বাংলাদেশ রেলওয়ের নেওয়া ১৩৫ কোটি টাকার প্রকল্পটি অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) এ জমা দেওয়া হয়েছে। খুব শীঘ্রই এই প্রকল্পটি অনুমোদন হবে এরপরই এই নতুন রেলপথটির নির্মান কাজ শুরু হবে।
এ বিষয়ে সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি বলেন, সিরাজগঞ্জ বাজার স্টেশন-কড্ডা বাইপাস নতুন রেলপথটি নির্মান করা হলে সিরাজগঞ্জ এক্সপ্রেসের চলাচল আরও সহজ হবে। যাত্রিরা আরও স্বল্প সময়ে ঢাকা পৌছতে পারবে।
এ সময় ডাঃ মুন্না এমপি আরো বলেন, সিরাজগঞ্জবাসির ভাগ্যের উন্নয়নের জন্য যে কোন মুল্যে সিরাজগঞ্জ শহরকে একটি তিলোত্তমা শহর হিসেবে গড়ে তুলতে সকল উন্নয়ন কর্মকান্ড দ্রুত বাস্তবায়ন করা হবে।

0 comments:

Post a Comment