Thursday, February 18, 2016

সিরাজগঞ্জে এসিড সহিংসতা প্রতিরোধে জেলা পর্যায়ে গণমাধ্যম এবং গণমাধ্যম কর্মীদের সাথে কর্মশালা

সিরাজগঞ্জে জেলায় এসিড সহিংসতা হ্রাস করার লক্ষ্যে ১৮ ফেব্রয়ারী বৃহস্পতিবার সকালে মুজিব সড়কস্থ নিমন্ত্রন রেস্তোরা কক্ষে  এসিড সারভাইভারস ফাউন্ডেশন (এএসএফ), মনব মুক্তি সংস্থা (এমএমএস ) এর বাস্তবায়নে এবং ক্যানাডিয়ান হাই কমিশন বাংলাদেশ’র সহযোগিতায় এসিড সহিংসতা প্রতিরোধে জেলা পর্যায়ে গণমাধ্যম এবং গণমাধ্যম কর্মীদের সাথে কর্ম শালার আয়োজন করা হয়।
সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফজলে খোদা লিটন’র সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নব নির্বাচিত পৌর কাউন্সিলর, স্থানীয় দৈনিক যুগের কথা পত্রিকার সম্পাদক, সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি হেলাল উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ টেলিভিশন ফোরামের সভাপতি ফেরদৌস রবিন, সিনিয়র সাংবাদিক আব্দল কুদ্দুস. হেলাল আহম্মেদ  প্রমুখ।
এছাড়াও এএসএফ’র কো-অর্ডিনেটর সিদ্দিকুর রুবেল, মিডিয়া, কমিনিউকেশন কো-অর্ডিনেটর একে আজাদ, এএসএসএফ এর ফাইনান্স ম্যানেজার শফিকুল ইসলাম শোহেল সিরাজগঞ্জ টেলিভিশন ফোরামের সাধারণ সম্পাদক ফেরদৌস হাসান, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনর রশিদ খান হাসান, স্থানীয় দৈনিক আজকের সিরাজগঞ্জ পত্রিকার সম্পাদক মোঃ জেহাদুল ইসলাম, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মোস্তাক আহম্মেদ নওশাদ, সিরাজগঞ্জ প্রেস ক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক ইসরাইল হোসেন বাবু সাংগঠনিক সম্পাদক আমিুনুল ইসলামসহ জেলায় কর্মরত ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার প্রায় সকল সাংবাদিক উপস্থিত ছিলেন।
কর্মশালায় প্রথমেই এসিড সহিংসতা প্রতিরোধে এসিডি সারভাইভারস ফাউন্ডেশন (এএসএফ), মনব মুক্তি সংস্থা (এমএমএস ) এবং ক্যানাডিয়ান হাই কমিশন বাংলাদেশ’র কর্মকান্ড সম্পর্কে ধারনা দেয়া হয়। পরে তারি আলোকে অংশগ্রহনকারী সাংবাদিকগন তাদের স্ব-স্ব অবস্থান থেকে মতামত প্রকাশ করেন।
শাহজাদপুর বড় দাশুরিয়া গ্রামের আয়েশা সিদ্দিকা নিলা (এসিড সহিংসতার শিকার) তার জীবনে ঘটে যাওয় ভয়াবহ সহিংসতা ঘটনার আংশিক বর্ন না করেন। তিনি তার সংক্ষিপ্ত বর্ননায় বলেন যে তার মামলাটি একবছরের মধ্যে নিশ্পত্তি হয় এবং বিজ্ঞ আদালত এসিড নিক্ষেপকারী নরপশু আকবর আলীকে মৃত্যুদন্ডে দন্ডিত করেন। তিনি এখন পড়াশোনার পাশাপশি এসিড সারভাইভারস ও বাল্লবিবাহ রোধে কাজ করছেন বলে জানান ।

0 comments:

Post a Comment