Wednesday, February 10, 2016

চালু হচ্ছে বাংলাদেশ-থাইল্যান্ড সরাসরি জাহাজ যোগাযোগ

দ্রুত ও উন্নত যোগাযোগ রক্ষার্থে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সরাসরি জাহাজ চলাচল চালু করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে থাইল্যান্ড সরকারের একটি প্রতিনিধি দলের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে বলেও জানা গেছে। ফলে পণ্য পরিবহনে দুই দেশের মধ্যে আরো ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপিত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
আজ সচিবালয়ে নৌ-মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে থাইল্যান্ডের প্রতিনিধিদলের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক বিবৃতির মাধ্যমে প্রকাশ করেছে মন্ত্রণালয়।
এছাড়াও থাইল্যন্ডের ওই প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব অশোক মাধব রায় গণমাধ্যমকর্মীদের কাছে বলেন, 'উপকূলীয় জাহাজ চলাচলের জন্য থাইল্যান্ডের সঙ্গে আমাদের একটি এমওইউ চুক্তি স্বাক্ষরের কথা হয়েছে।'
সচিব আরো জানান, এ চুক্তিটি পুরোপুরিভাবে সম্পন্ন হলে উভয় দেশই বেশ উপকৃত হবে। যোগাযোগের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে। এখন যেমন পণ্য পরিবহনের জন্য সাতদিন সময় লাগে, তখন সময় এবং পরিবহন খরচ অর্ধেকে নেমে আসবে।
সচিবালয়ের ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে ভারপ্রাপ্ত নৌ-পরিবহন সচিব অশোক মাধব রায় ও থাইল্যান্ডের পক্ষে দেশটির পোর্ট কর্তৃপক্ষের সহকারী মহাপরিচালক প্রজাক শ্রীভাথানা নেতৃত্ব দেন।
আগামী কাল থাইল্যান্ডের ওই বিশেষ প্রতিনিধি দল চট্টগ্রাম সমুদ্রবন্দর পরিদর্শনে যাবেন বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত নৌ-পরিবহন সচিব।

0 comments:

Post a Comment