Thursday, July 28, 2016

সিরাজগঞ্জে বন্যায় ২১৫টি গ্রামে ৬১৪৫ টি পরিবার ক্ষতিগ্রস্ত

সিরাজগঞ্জ প্রতিদিনঃ যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সিরাজগঞ্জে শহর রক্ষা বাঁধ (হার্ডপয়েন্ট) এলাকায় দিয়ে বিপদসীমার ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাাবিত হচ্ছে। এতে করে বন্যা দুর্গতো মানুষেরা দুর্ভোগে পড়েছেন। খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। তারা আশ্রয় কেন্দ্র ও বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিয়েছেন।
বন্যায় সিরাজগঞ্জ জেলার কাজিপুর, বেলকুচি, সদর ও চৌহালী উপজেলার ৩৫টি ইউনিয়নের ২১৫টি গ্রামের ৬১৪৫ টি পরিবারের ২৭,৯৯৫ সদস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা ১৯৫টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। ৪টি উপজেলার ৫০২টি ঘর-বাড়ি সম্পূর্ণ্য এবং ৪১৯০টি আংশিক ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৮টি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্তের পাশাপাশি ৮৬.৪৫ কিলোমিটার বাঁধ ও রাস্ত ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সিরাজগঞ্জ ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের বন্যার ক্ষয় ক্ষতির বিবরন ও ত্রাণ তৎপরতার প্রতিবেদন সুত্রে জানাগেছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: ওয়ালী উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ১৪০ মেট্রিক টন চাউল ও নগদ ৩ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

0 comments:

Post a Comment