Wednesday, July 6, 2016

বুধবার বেলকুচিতে রথযাত্রা উৎসব

সিরাজগঞ্জ প্রতিনিধি: বুধবার (জুলাই-২০১৬) বেলকুচিতে সোহাগপুর শ্রীশ্রী মদন মোহন সেবাসদনে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথ যাত্রা অনুষ্ঠিত হবে।
এই অনুষ্ঠানটি ১৩৪৩ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে শ্রীশ্রী জগন্নাথ দেবের আর্শিবাদ ও রথযাত্রা টান দেওয়ার জন্য হাজার হাজার ভক্তবৃন্দের আগমন ঘটে। সোহাগপুর শ্রীশ্রী মদন মোহন সেবাসদন মন্দিরের পরিচালনা পর্ষদের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, রথ যাত্রার কাজ প্রায় সম্পন্ন হয়েছে। বেলকুচি পূজা উদযাপন কমিটির মহাসচিব বংশীবদন সাহা ও বৈদ্যনাথ রায় বলেন, রথযাত্রায় ভক্তগণ নির্বিঘেœ জগন্নাথ দেবের রথ টান দিতে পারে তার জন্য প্রশাসন ও স্বেচ্ছাসেবক বাহিনী সতর্কতা অবস্থানে রয়েছে।
এ দিকে সিরাজগঞ্জ জেলা সদরে শ্রীশ্রী কালীমাতা মন্দিরে, উল্লাপাড়া উপজেরঅল শ্রীশ্রী বলরাম জিউ মন্দিরে, শাহজাদপুর উপজেলার পোরজনা শ্রীশ্রী রাধা মাধব মন্দিরে, পারকোলা মন্দিরে জগন্নাথ দেবের রথ যাত্রা অনুষ্ঠিত হবে।
যে কারণে রথ যাত্রা অনুষ্ঠিত হয়:
বৈষ্ণবীয় দর্শন মতে, একদা দ্বারকায় মহিষীগণ রোহিনী মাতাকে জিজ্ঞাসা করলেন, ভগবান শ্রীকৃষ্ণকে এত সেবা করার পরও তিনি যেন শ্রীদাম-সুদাম, কখনও মা যশোদা-নন্দ বা কখনও ব্রজবাসীগণ বলতে মুর্ছা যান। তার কারণ কি? তখন শ্রীকৃষ্ণ বলরামের অজান্তে সুভদ্রা দেবীকে একটি কক্ষের দ্বারে রেখে নিভৃত কক্ষাভ্যন্তরে রোহিনী মাতা মহিষীদের কাছে ব্রজবাসিদের কৃষ্ণ বিরহের কথা বলতে শুরু করলেন। শ্রীকৃষ্ণের অনুপস্থিতিতে বৃন্দাবনের বৃক্ষরাজী, তরুলতা শ্রীকৃষ্ণ বিরহে ফুলে ফলে সুশোভিত হয় না। গো, গো-বৎস এবং সখাগণ অনাহারে অনিদ্রায় কালাতিপাত করছে। মা যশোদা, পিতা নন্দ প্রতিদিন ছানা-মাখন নিয়ে গোপাল গোপাল বলে কাঁদতে কাঁদতে অন্ধ হয়ে গেছেন। কৃষ্ণবিহনে ব্রজগোপীগণ প্রাণান্তপ্রায়। এদিকে ভগিনী সুভদ্রা দেবীকে একটি কক্ষের দ্বারে দেখতে পেয়ে কৃষ্ণ এবং বলরাম তাঁর নিকটে এসে দাঁড়ালেন। কক্ষাভ্যন্তর থেকে ভেসে আসা ধ্বনি, রোহিনী মাতা কর্তৃক বর্ণিত ব্রজবাসীদের কৃষ্ণ-বিরহ কথা শ্রবণ করতে করতে কৃষ্ণ, বলরাম এবং সুভদ্রা বিকারগ্রস্ত হতে লাগলেন। তাদের হস্ত-পদ শরীরাভ্যন্তরে প্রবিষ্ট হতে লাগল। চক্ষুদ্বয় বিস্ফারিত হতে লাগল। এমতাবস্থায় সেখানে নারদ মুনি উপস্থিত হয়ে সেই রূপ দর্শন করলেন। তখন নারদ মণি ভগবান শ্রীকৃষ্ণের নিকট প্রার্থনা করলেন, হে ভগবান, আমি আপনার যে রূপ দর্শন করলাম, যে ভক্ত বিরহে আপনি স্বয়ং বিকারগ্রস্ত হয়ে থাকেন, সেই করুণার মূর্তি জগতবাসীর কাছে প্রকাশ করুন। নারদ মুণির প্রার্থনায় ভগবান শ্রীকৃষ্ণ তাঁকে প্রতিশ্রুতি দিলেন যে, আমি ভক্তের মনবাসনা পূরণ করার জন্য দুই হস্ত বিহীন জগন্নাথ দেব হয়ে ভক্তদের মনোবাঞ্চা পূরণ করবো। আমার সান্নিধেই ভক্তদের মনোবাঞ্চা পূরণ অবিসম্ভাবী।

0 comments:

Post a Comment