Monday, July 25, 2016

জনপ্রশাসন পদক পেলেন সিরাজগঞ্জের কৃতি সন্তান কবির বিন আনোয়ার

প্রতিবেদকঃ
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অবদানের স্বীকৃতিস্বরূপ এটুআই প্রোগ্রাম 'জনপ্রশাসন পদক-২০১৬’ অর্জন করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক সিরাজগঞ্জের কৃতি সন্তান কবির বিন আনোয়ার। শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কবির বিন আনোয়ারের হাতে জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
জনপ্রশাসন পদক প্রদানের ফলে প্রজাতন্ত্রের কর্মীদের কাজে উৎসাহ আসবে। তারা কাজে আরও মন দেবেন। এ পদক প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজের প্রতি প্রতিযোগিতা ও উৎসাহ-উদ্দীপনা বাড়াবে বলে আশা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, যারা পুরস্কৃত হলেন, তাদের কাজের স্বীকৃতিস্বরূপ এই পদক। প্রজাতন্ত্রের কর্মচারীদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করা পবিত্র দায়িত্ব। সে হিসেবে জনগণের জন্য কাজ করতে হবে।
জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আশিকুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। অনুষ্ঠানে প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে কবির বিন আনোয়ার জনপ্রশাসন পদক পাওয়ায় সিরাজগঞ্জ প্রতিদিনের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ইতিহাসে প্রথমবারের মতো দেওয়া হলো জনপ্রশাসন পদক। ব্যক্তিগত, দলগত ও প্রাতিষ্ঠানিক শ্রেণীতে জাতীয় পর্যায়ে ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হয়েছে। এছাড়া আরো ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জেলা পর্যায়ে জনপ্রশাসন পদক দেওয়া হয়েছে।
কবির বিন আনোয়ার ১৯৭২ সালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে ভর্তি হয়ে এসএসসি ও এইচএসসি পাশ করেন। ১৯৮০ সালে শিক্ষকগণ কর্তৃক নির্বাচিত হয়ে কলেজ প্রিফেক্ট হিসেবে দায়িত্ব পালন। অতঃপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি। ১৯৮২ থেকে সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ। ১৯৮৫-১৯৮৮ পর্যন্ত ছাত্রলীগ ফজলুল হক হল শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন। 
কৃতিত্বপূর্ণ শিক্ষাজীবন শেষ করে কবির বিন আনোয়ার ১৯৮৮তে সিভিল সার্ভিসে (প্রশাসন) (৭ম ব্যাচ) যোগদান। একযুগ মাঠ পর্যায়ে, অর্ধযুগ পররাষ্ট্র মন্ত্রণালয়, তন্মধ্যে ৩ বছর নেদারল্যান্ডস্থ বাংলাদেশ দূতাবাসে প্রথম সচিব হিসেবে অতঃপর রাঙামাটি বরকল উপজেলা নির্বাহী অফিসার। পরবর্তী সময়ে অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন শেষে বর্তমান প্রধানমন্ত্রীর কার্যালয়ে মহাপরিচালক (প্রশাসন) হিসেবে কর্মরত রয়েছেন ও একসেস টু ইনফরমেশন (এটুআই) এর প্রকল্প পরিচালক হিসেবে কর্মরত আছেন। এছাড়াও আঞ্জুমান মুফিদুল ইসলাম সিরাজগঞ্জ জেলা শাখা, সাঁকো প্রতিবন্ধী স্কুলের এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি জন্মভূমি সিরাজগঞ্জের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
কবির বিন আনোয়ারের গর্বিত পিতা আনোয়ার হোসেন রতু সিরাজগঞ্জ মহকুমা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে একাধারে ২২ বছর দায়িত্ব পালন করেন। মাতা সৈয়দা ইসাবেলা একাধারে কথাসাহিত্যিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও শিক্ষক।

0 comments:

Post a Comment