Friday, May 20, 2016

জাতিসংঘের সতর্কতা : ২০৫০ সালের মধ্যে সাগরে তলিয়ে যাবে কলকাতা, মুম্বাই

সমুদ্রের পানির স্তরের  যেভাবে বেড়ে চলেছে, তাতে ২০৫০ সালের মধ্যে ভারতের প্রায় ৪ কোটি মানুষের প্রাণসংশয় রয়েছে। অত্যধিক নগরায়নের জন্য সমুদ্রের পানি উপকূল ছাপিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কলকাতা ও মুম্বাইয়ের। জাতিসংঘের রিপোর্টে এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
গ্লোবাল এনভায়রনমেন্টাল আউটলুকের রিজিওনাল অ্যাসেসমেন্টে বলা হয়েছে, পরিবেশ পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব পড়তে চলেছে প্রশান্ত মহাসাগরীয় এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। উপকূল এলাকায় যেভাবে জনসংখ্যা বেড়ে চলেছে, তাতে ২০৫০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি দেশের মধ্যে সাতটি দেশই এশিয়া প্যাসিফিক রিজিয়নে।
সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধিতে যে দেশগুলি অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে সেই তালিকায় সবার ওপরে রয়েছে ভারতের নাম। রিপোর্টে ৪ কোটি ভারতীয়ের প্রাণসংশয়ের আশঙ্কা করা হয়েছে। ভারতের পরেই রয়েছে বাংলাদেশে। সেখানকার আড়াই কোটি মানুষ ঝুঁকির মুখে। বাংলাদেশের পরেই রয়েছে চীন ও ফিলিপিন্সের নাম।
রিপোর্টে আরো বলা হয়েছে, 'ভারত, চীন ও থাইন্যাল্ডের মতো কয়েকটি দেশে অত্যধিক হারে নগরায়ন হওয়ায় ভবিষ্যতে চরম পরিণতি আসতে চলেছে।' ২০৭০ সালের মধ্যে উপকূল ছাপিয়ে যে এলাকাগুলি ডুবে যেতে পারে, সেই তালিকায় রয়েছে কলকাতা ও মুম্বাইয়ের নাম।
সামনের সপ্তাহে নাইরোবিতে জাতিসংঘের এনভায়রনমেন্ট অ্যাসেম্বলির হওয়ার ঠিক আগেই এই রিপোর্ট প্রকাশ করা হল।

0 comments:

Post a Comment