Saturday, October 7, 2017

পাউবোর গাফিলতি, যমুনার তীর সংরক্ষন বাঁধের ২৫ মিটার এলাকা ধ্বস

সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীর তীর সংরক্ষন বাঁধে ধ্বস নেমেছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড শুক্রবার সকাল থেকে বালির বস্তা ফেলে ধস রোধে কাজ শুরু করেছে। বৃহস্পতিবার সকাল থেকে থেমে থেমে রাত সাড়ে ৯টা পর্যন্ত কয়েক দফায় বাঁধের ঢেঁকুরিয়া পয়েন্টে এলাকার প্রায় ২৫ মিটার নদীগর্ভে বিলীন হয়ে যায়। নদীর তীর সংরক্ষন বাঁধে ধ্বস নামায় স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতংক বিরাজ করছে।
এলাকাবাসির অভিযোগ নিয়মিত মনিটরিং রা করা এবং পাউবোর গাফিলতির কারণেধসের সৃষ্টি হয়েছে। প্রতিদিন শত শত ইঞ্জিন চালিত নৌকা বাঁধে নোঙ্গর করাসহ মালামাল ওঠানামা করা এবং একই বাঁধের ওপরদিয়ে ভারী ট্রাক চলাচল করানোর কারণে বাঁধ ধসে যাচ্ছে। এলাকাবাসী দ্রুত বাঁধ মেরামতের জন্য দাবী জানিয়েছেন।
এদিকে শুক্রবার দুপুরে ধসে যাওয়া বাঁধ এলাকায় গিয়ে দেখা যায়,পাউবোর একজন কার্যসহকারী মাহবুব হাবিব পার্শেই স্থানীয় কয়েকজন জুয়াড়–দের সাথে তাশ পেটাচ্ছেন। কিন্তু তার উপস্থিতিতেই বাঁধে নৌকা ভিরছে, চলছে ট্রাক। কিন্তু তার কোন কার্যকরি ভুমিকা নেই বরলেই চলে। এবিষয়ে তাকে জিজ্ঞাস করলে তিনি সাফ জানিয়ে দেন আমার উর্দতন কর্মকর্তারাই দায়িত্বশীলরা। আমি একা কি করবো। এবিষয়ে ওই বাঁধের তদারকির কাজে নিয়োজিত সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কাশেম তার কাজের গাফিলতির কোন সদুত্তোর দিতে পারেননি। শুধৃ এটুকুই জানান, নদীর তলদেশে ঘূর্ণাবর্তের সৃষ্টির কারনে বাঁধে ধ্বস নেমেছে।

0 comments:

Post a Comment