Thursday, June 11, 2015

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

আজ ১১ জুন, আওয়ামী লীগ সভানেত্রী ও
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস। ২০০৬
সালের পহেলা সেপ্টেম্বর সেনা সমর্থিত
তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্রক্ষমতায় আসার পর ২০০৭
সালের ১৬ জুলাই বর্তমান প্রধানমন্ত্রী শেখ
হাসিনাকে গ্রেফতার করে। দীর্ঘ প্রায় ১১ মাস
কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ
ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে
মুক্তি পান তিনি।
২০০৭ সালের ১৬ জুলাই সেনাবাহিনী দ্বারা পরিচালিত তথা কথিত অবৈধ তত্ত্বাবধায়ক সরকার যৌথবাহিনী দ্বারা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ভোরে তার ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে।
গ্রেফতার করে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকা
মেট্রোপলিটন আদালতে। তারপর তাকে
গ্রেফতার দেখিয়ে সেখান থেকে সংসদ ভবন
চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে নিয়ে আটক রাখা হয়। কারাগারের অভ্যন্তরে থাকা কালীন শেখ হাসিনা শারিরীকভাবে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। তখন তার চিকিৎসকরা তাকে বিদেশে চিকিৎসার জন্য পরামর্শ দেন। তাছাড়া দেশে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ থাকলেও শেখ হাসিনার মুক্তি দাবিতে বিভিন্নভাবে আন্দোলন গড়ে তোলে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। রাজনৈতিকসহ বিভিন্ন দিক থেকেও শেখ হাসিনার মুক্তি দেয়ার দাবি ওঠে। আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠনের
ক্রমাগত আন্দোলন ও অন্যান্য দিক থেকে চাপ
বাড়তে থাকায় তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে বিদেশে চিকিৎসার জন্য মুক্তি দিতে বাধ্য হয়। কারামুক্তির পর দিন ১২ জুন শেখ হাসিনা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। শেখ হাসিনার কারামু্ক্তি দিবস উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহন করেছে যুবলীগ। এ দিন সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হবে। এছাড়াও বিকাল ৩টায় মহানগড় নাট্যমঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

0 comments:

Post a Comment