Friday, September 8, 2017

সিরাজগঞ্জে যমুনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

নিজস্ব প্রতিনিধিঃ
সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার যৌথ আয়োজনে সিরাজগঞ্জ হার্ড পয়েন্ট সংলগ্ন যমুনা নদীতে বর্নাঢ্য নৌকা বাইচ প্রতিযোগীতা বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে ।
নৌকা বাইচ প্রতিযোগীতা উপভোগ করার জন্য হার্ড পর্য়েন্ট এবং তার আশে পাশে র্তীরের ৫ কিলোমিটার এলাকায় মানুষের ঢল নামে একই সঙ্গে যমুনা নদীর বুকে শত শত নৌকা হাজার হাজার মানুষের আনন্দ উপভোগ ছিল চোখে পড়ার মত। বেলা ২টায় বাজার আগেই হার্ড পয়েন্ট সহ পুরে এলাকা হাজার হাজার নারী ও পুরুষ ও শিশুরা পদভারে মুখরিত হয়ে হঠে। নৌকা বাইচ দেখার জন্য সিরাজগঞ্জ জেলার বাইরে টাঙ্গাইল, বগুড়া, মানিকগঙ্জ, পাবনা জেলা থেকেও শত শত মানুষ এসে হাজির হন। জেলার বিভিন্ন উপজেলা থেকে শত শত নৌকা সুমজ্জিত হয়ে যমুনায় এসে বাদ্য বাজনা ও সংগীত সহযোগে ঘোরা ঘুরি করতে থাকেন। বেলা ২টা থেকে ৩ ধাপে প্রতিযোগীতা শুরু হয়।

দৃষ্টি নন্দন সাধে সজ্জিত পানসী নৌকার বাইচ দিয়ে প্রতিযোগীতা শুরু হয়। এর পর পেশা বড় আকারের নৌকা ছোট আকারের ২০টি নৌকার প্রতিযোগীতা শুরু হয়। নৌকার প্রতিযোগীতা শুরু হলে হাজার হাজার দর্শক হর্ষধ্বনি ও করতালি দিয়ে প্রতিযোগীদের উৎসাহ যোগায়। রঙ্গিন পোশাকে সজ্জিত প্রতিযোগিদের দৃষ্টিনন্দন উপস্থিত অর্ধলক্ষাধিক দর্শকদের বিমুদ্ধ করে। ৩ পর্যায়ে প্রতিযোগিতা শেষে বিকেল ৫টায় পুরস্কার বিতরণ অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মুহাম্মদ কামরুল হাসান। সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা অংশগ্রহন কারীদের এবং উপস্থিত দর্শকদের অভিনন্দন ও ধন্যবাদ জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ পুলিশ সুপার সিরাজ উদ্দিন আহমেদ, চ্যানেল আই প্রতিনিধি ফেরদৌস রবীন, মুক্তিযোদ্ধা গাজী ফজলুল মতিন মুক্তা, মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় যুগ্ন সম্পাদক জান্নাত আরা তালুকদার হেনরী, জেলা আওয়ামীলীগের সহসভাপতি এড.কে এম হাসান আলী হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম।

প্রতিযোগিতা শেষে ৩ গ্র“পেন বিজয়ী পানসি নৌকায় প্রথম স্থান অধিকারী সিরাজগঞ্জের পৌর সভার রয়েল বেঙ্গল টাইগার দলের অধিনায়ক দ্বিতীয় স্থান বিজয় বাংলা এবং তৃত্বীয় স্থান সরকার এক্সপ্রেস দলের অধিনায়কের হাতে পুরস্কার তুলে দেন সিরাজগঞ্জ পুলিশ সুপার। একই ভাবে পেশা বড়দলের বিজয়ী ১ম স্থান আলাহ ভরসা দ্বিতীয় স্থান মানিকতলা এবং তৃত্বীয় স্থান রুপনাই পানাদল ও পেশা ছোট দলের বিজয়ী ১ম স্থান সোনার মদিনা, দ্বিতীয় স্থান বাংলার বাঘ এবং তৃত্বীয় স্থান আলাহর দান এর হাতে আকর্ষনীয় পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক ও অতিথিবৃন্দ।

0 comments:

Post a Comment