Monday, August 1, 2016

‘জঙ্গি সন্তান পালনের চেয়ে গাছ পরিচর্যা ভালো’

সিরাজগঞ্জ: বেশি করে গাছ রোপণের আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, জঙ্গি সন্তান লালন-পালনের চেয়ে একটি গাছ রোপণ করে তা পরিচর্যা করা ভালো। জঙ্গি সন্তান দেশের সর্বনাশ বয়ে আনবে। অপরদিকে গাছ লাগিয়ে পরিচর্যা করলে দেশের কল্যাণ হবে।
রোববার (৩১ জুলাই) সন্ধ্যায় সিরাজগঞ্জ বাজার স্টেশন মুক্তির সোপান চত্বরে ফলদ-বনজ বৃক্ষ রোপণ অভিযান ও ৭ দিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশকে সবুজ শ্যামল বাংলাদেশে পরিণত করে মানুষের বাস উপযোগী করেছেন। আর জঙ্গিবাদকে মদদ দিয়ে দেশের অমঙ্গল বয়ে আনার প্রচেষ্টা চালাচ্ছে বিএনপি-জামায়াত।
তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্য উৎপাদনের দেশ, বিদেশে চাল রফতারি দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সুদূরপ্রসারী পরিকল্পনা ও নিরলস পরিশ্রমে দেশের ফলদ ও বৃক্ষ সম্পদও বেড়েছে। শেখ হাসিনার শাসনামলেই ‘মাছে-ভাতে বাঙালি’ প্রবাদের বাস্তবায়ন হয়েছে। অনেকে এখন গাছ লাগাতে উদ্বুদ্ধ হয়েছেন, বাসার ছাদে-টবে গাছ লাগিয়েছেন।
সিরাজগঞ্জ জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি অধিদপ্তরের যৌথ আয়োজনে ৭ ন ব্যাপী ফলদ-বনজ বৃক্ষ পণ অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো.বিল্লাল হোসেন।
এতে বক্তব্য রাখেন, সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগ নেত্রী জান্নাত আরা তালুকদার হেনরী, পাবনা বিভাগীয় বন কর্মকর্তা মো, আলাউদ্দিন ও কৃষি অধিদপ্তরের উপ পরিচালক ড. ওমর আলী।
পরে মন্ত্রী সিরাজগঞ্জ শহরের নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে গাছ বিতরণ করেন এবং চৌহালী উপজেলার কৃষি কর্মকর্তা জনপ্রশাসন স্মারক পদক লাভ করায় তাকে সম্মাননা পদক দেন।
৭ দিন ব্যাপী বৃক্ষ মেলায় মোট ৪১টি স্টলে বিভিন্ন ফলদ ও বনজ গাছের প্রদর্শনী ও বিক্রয় করা হচ্ছে।

0 comments:

Post a Comment